আজ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ ইং

সাভারে জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সংগঠক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক :

সাভারের রাজাসন এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর অন্যতম সংগঠক মুন্সি ইকবাল আহমেদ’(৬২) কে গ্রেফতার করেছে র‌্যাব-৪।

শনিবার (১২ মার্চ) দুপুরে আনসার আল ইসলাম’ এর সংগঠক মুন্সি ইকবাল আহমেদ’কে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন সিপিসি-২, র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান।

এর আগে শুক্রবার (১১ মার্চ) রাতে সাভারের রাজাসন এলাকায় অভিযান পরিচালনা করে উগ্রবাদী কার্যক্রমে ব্যবহৃত মোবাইল, উগ্রবাদী বই এবং লিফলেটসহ তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার মুন্সি ইকবাল আহমেদ (৬২) গোপালগঞ্জ জেলার বাসিন্দা। তিনি নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর অন্যতম সংগঠক।

মুন্সি ইকবাল আহমেদ গোপালগঞ্জ জেলার স্থানীয় একটি কলেজ থেকে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন। তিনি আলোচিত জঙ্গি সংগঠন হুজি বি এর প্রধান, মুফতি হান্নানের ভাই।

মুফতি হান্নান ২০০৪ সালের তৎকালীন বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা মামলার প্রধান আসামী যার পরবর্তীতে ফাসি কার্যকর হয়। তার আরো ২ ভাই মৃত্যুদন্ড আদেশপ্রাপ্ত আসামি।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ১১ মার্চ রাতে রাজাসন এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এসময় উগ্রবাদী কার্যক্রমে ব্যবহৃত মোবাইল, উগ্রবাদী বই এবং লিফলেট উদ্ধার করা হয়।

তিনি নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদ এর নেতা ছিলেন। পররবর্তীতে ২০০৪ সালের ২১শে মে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী সিলেটে হযরত শাহজালালের মাজারে গ্রেনেড হামলার ঘটনার পর তাদের উপর গোয়েন্দা নজরদারি বৃদ্ধির কারণে আনসার আল ইসলাম এর সাথে কাজ শুরু করেন।

বর্তমানে তিনি ‘‘আনসার আল ইসলামের’’ অন্যতম ‘‘সংগঠক’’ বলে স্বীকার করেছেন তিনি। গতকাল ১১ মার্চ রাতে সংগঠনের অন্যান্য ৫ থেকে ৬ জন সদস্যদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে মিলিত হন।

“আনসার আল ইসলাম” এর সংগঠক হিসেবে অন্যান্য সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপন করে আসছিলেন তিনি। তার মোবাইল হতে বিভিন্ন উগ্রবাদী কথোপকথন ও প্রচার প্রচারণার প্রমাণাদি জব্দ করা হয়েছে।

সিপিসি-২, র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান গ্রেফতারকৃত ব্যক্তি বেশ কয়েকবছর যাবৎ নিষিদ্ধ ঘোষিত ‘‘আনসার আল ইসলাম’’

এর সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করার জন্য দেশে এবং দেশের বাহিরে (আফগানিস্তান) পলাতক থেকে প্রশিক্ষণসহ নতুন নতুন কৌশল রপ্ত করেছেন।

তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতা সংশ্লিষ্ট ৪ টি মামলা রয়েছে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহোচরদের গ্রেফতারে র‌্যাব এর গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ